জবির অনলাইন ক্লাসে সমন্বয়হীনতা

জবি প্রতিনিধিঃ ইউজিসির নির্দেশনা অনুযায়ী
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) অনলাইনে ক্লাস শুরু হলেও সমন্বয়ের অভাবে ভোগন্তিতে পড়ছে শিক্ষার্থীরা। গত ২ জুলাই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে ১ (এক) সপ্তাহের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও ইনস্টিটিউট অনলাইন ক্লাস শুরু করার নির্দেশনা দেয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছিলো যে, ক্লাসের ভিডিও ইউটিউব ও ফেসবুকে আপলোড করতে হবে যেন শিক্ষার্থী যেকোনো সময় তা দেখতে পারে। কিন্তু বেশিরভাগ বিভাগই সে আদেশ মানছেন না।

শিক্ষার্থীদের অনেকেই অভিযোগ করছে এক এক স্যার এক এক ধরনের অ্যাপস এ ক্লাস করানোর কথা বলছে। এতে প্রায় ২ থেকে ৩ টা এপস এর নাম এসেছে এতে তাদের বিভিন্ন ধরণেরর সমস্যার শিকার হওয়া লাগছে। অনেকে বুঝতে পারতেছে না কিভাবে কি করবে। তারপর যাদের ফোন এ জায়গা কম তাদের ফোন স্লো হয়ে যাচ্ছে।

প্রশাসন থেকে অনলাইনে ক্লাসের কথা বলা হলেও নেই পর্যাপ্ত নির্দেশনা। জানা যায়, নির্দেশনার অভাবে একই ডিপার্টমেন্টের শিক্ষকরা নিজেদের পছন্দমত এপস ব্যবহার করছে, ফলে শিক্ষার্থীদের একাধিক কোনো কোনো বিভাগে ৩-৪ টি এপের কথা বলা হচ্ছে। সবমিলিয়ে ভোগান্তিতে পড়তে হচ্ছে শিক্ষার্থীদের।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, অনলাইন ক্লাস ফেসবুক ও ইউটিউবে আপলোড করার জন্য আমরা নির্দেশনা দিয়েছি। প্রত্যেক বিভাগের চেয়ারম্যানকে নির্দেশনা মানার ব্যাপারে আলাদাভাবে বলা হয়েছে। এখন কিছু বিভাগ এই নির্দেশনা মানছে না, সেটা মাত্র জানলাম। এরকম কোনো অভিযোগ আসলে আমরা সংশ্লিষ্ট বিভাগের সাথে কথা বলবো। আমরা এ ব্যাপারে জবাব চাইবো।

শেয়ার করুন

কমেন্ট করুন

     এই ধরনের আরও খবর

ফেসবুক

পুরাতন খবর খুঁজুন